• E-paper
  • English Version
  • শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ১২:১১ পূর্বাহ্ন



সৌদি আরব থেকে দেশে ফিরেছে নির্যাতিত আরও ৪২ নারীকর্মী

  • আপডেট টাইম : শনিবার, ২৮ জুলাই, ২০১৮
  • ১৭৫ বার পঠিত
সৌদি আরব থেকে দেশে ফিরেছে নির্যাতিত আরও ৪২ নারীকর্মী
সৌদি আরব থেকে দেশে ফিরেছে নির্যাতিত আরও ৪২ নারীকর্মী

সৌদি আরব হতে দেশে ফিরেছেন নির্যাতনের শিকার আরো ৪২ নারীকর্মী। রাত সাড়ে নয়টায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফিরেন তারা। বিমানবন্দরে সেমে সাংবাদিকদের জানানো হয়, ভোর থেকে গভীর রাত পর্যন্ত তাদের দিয়ে কাজ করানো হলেও ঠিক মতো খাবার ও বেতন দেয়া হতো না। এমনকি, মানা হয়নি চুক্তিও, একবাড়িতে কাজের কথা থাকলেও করানো হতো তিন বাড়িতে। অপারগতা জানালে তাদের ওপর নেমে আসে নির্যাতনের কালো আধার।

এই ৪২ জন নির্যাতিত গৃহকর্মীরা দেশে ফিরেছে একবুক কষ্ট আর জ্বালা নিয়ে। কারো পায়ে জুতা নেই, কারো শরীরে আঘাতের দাগ, আবার কেউ দুঃসহ স্মৃতি নিয়ে খালি হাতেই ফিরেছেন সৌদি আরব থেকে। নির্যাতনের বর্ণনা শুনে মনে হয় কোন বাড়িতে নয়, টর্চার সেল থেকে ফিরেছেন তারা। গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরব যাবার পর নির্যাতনের কারণে কয়েক মাসও টিকতে পারেননি এদের মধ্যে অনেকে।

বিমানবন্দরে তারা জানান, ভোর থেকে গভীর রাত পর্যন্ত কাজ করলেও খাবার ও ঠিক মতো বেতন দেয়া হতো না। এক বাড়িতে কাজের কথা থাকলেও করানো হতো তিন বাড়ির কাজ। অপারগতা জানালে নির্যাতন চালায় খোদ সৌদি কর্তৃপক্ষ পরিচালিত ইমিগ্রেন্ট সেন্টার।

তবে তাদের সবারই একটাই দাবী, সৌদি আরবে পাঠানো দালালদের অতি শীঘ্রই সর্বোচ্চ শাস্তির মাধ্যমে আইনের আওতায় আনা।

সৌদি আরব থেকে নারী গৃহকর্মীদের দেশে ফিরিয়ে আনতে সহযোগীতা করছে উন্নয়ন সংস্থা-ব্র্যাক। ফেরত আনা গৃহকর্মীদের খাবার ও যাতায়াতের ব্যবস্থাও করছে তারা।

মাইগ্রেশন প্রোগ্রামের আওতায় এ পর্যন্ত চারশোর বেশি নারী গৃহকর্মীকে দেশে ফেরত আনা হয়েছে।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..