• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৮:৩২ পূর্বাহ্ন



৩ কোটি ফেসবুক ইউসারের তথ্য চুরি!

  • আপডেট টাইম : শনিবার, ১৩ অক্টোবর, ২০১৮
  • ৩৯ বার পঠিত
৩ কোটি ফেসবুক ইউসারের তথ্য চুরি!
৩ কোটি ফেসবুক ইউসারের তথ্য চুরি!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রায় তিন কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। ফেসবুকের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে ওই তথ্য হাতিয়ে নেওয়া হয়।

ফেসবুক কর্তৃপক্ষ শুক্রবার (১২ অক্টোবর) এ তথ্য জানিয়ে বলেছে, তারা এর আগে সাইবার হামলায় পাঁচ কোটি গ্রাহকের তথ্য বেহাত হয়েছে বলে ধারণা করেছিলেন। প্রকৃতপক্ষে ২ কোটি ৯০ লাখ গ্রাহকের তথ্য চুরি করেছে হ্যাকাররা।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন এ তথ্য জানিয়েছেন। এক ব্লগ পোস্টে তিনি জানান, ২ কোটি ৯০ লাখ গ্রাহকের মধ্যে প্রায় দেড় কোটি ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম, ফোন নম্বর, ইমেইল অ্যাড্রেসের তথ্য চুরি করেছে হ্যাকাররা।

এছাড়া আরও এক কোটি ৪০ লাখ গ্রাহকের ওইসব তথ্যের পাশাপাশি জন্ম তারিখ, অবস্থান, ভাষা, রিলেশনশিপ স্ট্যাটাস, চাকরিদাতা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত তথ্য এবং বন্ধুদের তালিকা বেহাত হয়েছে।

ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ নামের একটি ফিচারের মাধ্যমে ওই হামলার সুযোগ পেয়েছিল হ্যাকাররা। ব্যবহারকারীরা ভিউ অ্যাজের মাধ্যমে অন্যদের কাছে তাদের অ্যাকাউন্ট কেমন দেখায়, তা দেখতে পান। এ সুবিধার মাধ্যমে গ্রাহককে তার ফেসবুক বন্ধুরা কীভাবে দেখে তা জানা যায়। এতে আক্রান্ত একজন ব্যবহারকারীর অ্যাকাউন্ট আপনা-আপনি লগ-আউট হয়ে যায় এবং ফের লগ-ইনের নির্দেশ পায়।

বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি বলেছে, এসব তথ্য ব্যবহার করে হ্যাকাররা নতুন একটি ফেসবুক আইডি সাজাতে পারে। এর মাধ্যমে কোনো গ্রাহকের চাকরিদাতা বা কোনো বন্ধুর সামনে ফাঁদ পেতে তার পাসওয়ার্ড বা অন্যান্য তথ্য হাতিয়ে নিয়ে তার কম্পিউটারে আক্রমণ করতে পারে।

এর আগে, গত মাসের শেষ দিকে ফেসবুক কর্তৃপক্ষ তাদের ‘ভিউ অ্যাজ’ ফিচারে নিরাপত্তা ত্রুটি পাওয়ার কথা জানিয়ে পাঁচ কোটির মত গ্রাহকের অ্যাকাউন্টের তথ্য বেহাত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছিল।

শুক্রবার এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, আক্রান্ত অ্যাকাউন্টের সংখ্যা প্রাথমিক ধারণার চেয়ে কম। আর চুরি যাওয়া তথ্য ব্যবহার করে অন্য কোনো ওয়েবসাইটে প্রবেশের তথ্য এখনও পাননি তারা। বিবৃতিতে তারা আরো বলেছে, এফবিআই পুরো বিষয়টি তদন্ত করে দেখছে এবং এ ব্যাপারে তাদের সহযোগিতা দিচ্ছেন তারা।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..