• E-paper
  • English Version
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৭:২০ পূর্বাহ্ন



ফজলুল হক স্মৃতি পুরস্কার পেল ফারুকী ও লোদী

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১৮
  • ৮৯ বার পঠিত
ফজলুল হক স্মৃতি পুরস্কার পেল ফারুকী ও লোদী
ফজলুল হক স্মৃতি পুরস্কার পেল ফারুকী ও লোদী

এ বছর ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ পেয়েছেন চলচ্চিত্র পরিচালনায় মোস্তফা সরয়ার ফারুকী এবং চলচ্চিত্র সাংবাদিকতায় শফিউজ্জামান খান লোদী।

বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পুরোধা ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক ফজলুল হক। ২৬ অক্টোবর তার মৃত্যুবার্ষিকী। ফজলুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ ২০০৪ সাল থেকে এই দিনে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ দিয়ে আসছে। বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন এ পুরস্কার প্রর্বতন করেন।

প্রতি বছরই এক অনাম্বড়র অনুষ্ঠানে মাধ্যমে এ পুরস্কার দেয়া হয়। এ বছর অনিবার্য কারণবশত ২৬ অক্টোবর পুরস্কার প্রদান অনুষ্ঠানটি অনুষ্ঠিত হচ্ছে না। পরবর্তিতে ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ তারিখ ঘোষণার মাধ্যমে পুরস্কার প্রদান অনুষ্ঠানটির আয়োজন করবে।

এদেশের চলচ্চিত্র সাংবাদিকতা ও চলচ্চিত্র নির্মাণের একেবারে সূচনা পর্বে ফজলুল হকের অবদান স্মরণীয়। তাঁর অবদানকে চিরস্মরণীয় করে রাখার জন্য ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ প্রতি বছর একজন চলচ্চিত্র সাংবাদিক ও সেরা চলচ্চিত্রের পরিচালককে পুরস্কৃত করে আসছে।

উল্লেখ্য, বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন তার সহধর্মিণী। জ্যেষ্ঠপুত্র ফরিদুর রেজা সাগর বিশিষ্ট শিশু সাহিত্যিক ও মিডিয়া ব্যক্তিত্ব এবং চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক, ছোট ছেলে ফরহাদুর রেজা প্রবাল বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় উপস্থাপক ও বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী স্থপতি, বড় মেয়ে কেকা ফেরদৌসী বিশিষ্ট রন্ধনবিদ ও ছোট মেয়ে ফারহানা মাহমুদ কাকলী একজন গৃহিনী।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..