• E-paper
  • English Version
  • সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৬:০৮ অপরাহ্ন



ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন সেরা করদাতা

  • আপডেট টাইম : রবিবার, ৪ নভেম্বর, ২০১৮
  • ২৭ বার পঠিত
ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন সেরা করদাতা
ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন সেরা করদাতা

টানা তৃতীয় বারের মতো সেরা করদাতার তালিকায় দেশের বাংলাদেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন।

আয়কর দিয়ে রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখার স্বীকৃতি হিসেবে বিশেষ সম্মাননা ‘ট্যাক্স কার্ড’ এর জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে নির্বাচন করেছে তার মধ্যে এবারো ফার্ম ক্যাটাগরিতে প্রতিষ্ঠানটির ওয়ালটন মাইক্রোটেক করপোরেশন ও ওয়ালটন প্লাজা স্থান করে নিয়েছে। ফার্ম ক্যাটাগরিতে অন্য দুই প্রতিষ্ঠান মেসার্স এস এন করপোরেশন ও মেসার্স এ এস বি এস ট্যাক্স কার্ড পাচ্ছে।

এর আগে ২০১৬ ও ২০১৭ সালে সেরা করদাতার স্বীকৃতি হিসেবে একই ক্যাটাগরিতে ওয়ালটন মাইক্রো-টেক করপোরেশন ও ওয়ালটন প্লাজা ট্যাক্স কার্ড ও সম্মাননা পুরস্কার পেয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো সেরা করদাতার তালিকায় স্থান করে নিল প্রতিষ্ঠান দুটি।

উপসচিব মোহাম্মদ আব্দুর রাজ্জাক সই করা প্রজ্ঞাপন সূত্রে এসব তথ্য জানা গেছে। প্রজ্ঞাপনে সরকার ঘোষিত ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা-২০১০ (সংশোধিত)’ এর বিধান অনুযায়ী ব্যক্তি শ্রেণিতে ৭৬ জন, কোম্পানি শ্রেণিতে ৫৪ ও অন্যান্য শ্রেণিতে ১১ করদাতাসহ ট্যাক্স কার্ডের জন্য মনোনীত হয়েছে মোট ১৪১।

ব্যক্তি শ্রেণির করদাতাদের মধ্যে জ্যেষ্ঠ নাগরিক ক্যাটাগরিতে পাঁচজন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে পাঁচজন, প্রতিবন্ধী তিনজন, নারী পাঁচজন, তরুণ পাঁচজন, ব্যবসায়ী পাঁচজন, বেতনভোগী পাঁচজন, ডাক্তার পাঁচজন, সাংবাদিক পাঁচজন, আইনজীবী পাঁচজন , প্রকৌশলী তিনজন, স্থপতি তিনজন, অ্যাকাউন্ট্যান্ট তিনজন, নতুন করদাতা সাতজন, খেলোয়াড় তিনজন, অভিনেতা-অভিনেত্রী তিনজন, গায়ক-গায়িকা তিনজন এবং অন্যান্য ক্যাটাগরিতে তিনজনকে নির্বাচিত করা হয়েছে। বাকি ট্যাক্সকার্ড কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরিতে নির্বাচিত করা হয়েছে।

কোম্পানিগুলোকে ট্যাক্সকার্ড দেওয়া হবে ১৪টি ক্যাটাগরিতে। এগুলো হচ্ছে ব্যাংকিং, অব্যাংকিং আর্থিক, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যান্য করদাতা পর্যায়ে ৪টি ক্যাটাগরিতে দেওয়া হবে আরো ১১টি ট্যাক্সকার্ড। ক্যাটাগরিগুলো হচ্ছে ফার্ম, স্থানীয় কর্তৃপক্ষ, ব্যক্তিসংঘ ও অন্যান্য। যোগ্য করদাতা হিসেবে সবাইকে চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে ট্যাক্সকার্ড ও সম্মাননা দেবে সরকার। নীতিমালা অনুযায়ী, ট্যাক্সকার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানাবে। যেকোনো ভ্রমণে সড়ক, বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন।

স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন–সুবিধাও পাবেন তারা। এ ছাড়া বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন। ট্যাক্সকার্ড দেওয়ার পর থেকে এর মেয়াদ থাকবে এক বছর।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..