• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৯:৪৩ পূর্বাহ্ন



বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বললো চীনা রাষ্ট্রদূত

  • আপডেট টাইম : রবিবার, ৯ ডিসেম্বর, ২০১৮
  • ৫৯ বার পঠিত
বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বললো চীনা রাষ্ট্রদূত
বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বললো চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনটি নির্বিঘ্ন ও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জু। তিনি বলেছেন, চীন সব ক্ষেত্রে বাংলাদেশের সাথে সম্পর্ক গভীরতর করবে। এ লক্ষে চীনের সুনির্দিষ্ট প্রস্তাবনাও রয়েছে।

গতকাল রাজধানীর সিক্স সিজনস হোটেলে ‘বাংলাদেশ-চীন সম্পর্ক : ভবিষ্যতের সম্ভাবনা’ বিষয়ক এক সংলাপ শেষে সংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। কসমস ফাউন্ডেশন আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্র উপদেষ্টা ও ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের (আইএসএএস) প্রিন্সিপাল রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরী।

এতে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চীনের সিচুয়ান ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ সাউথ এশিয়ান স্টাডিজের নির্বাহী পরিচালক অধ্যাপক লি তাও, পিপলস ডেইলির ভারত ব্যুরোর সিনিয়র সাংবাদিক ইয়ন জিরং, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাংবাদিক আফসান চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। এই আয়োজনটি কসমস ফাউন্ডেশনের নিয়মিত সংলাপের অংশ।

সংলাপে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে চীনের ভূমিকা অব্যাহত থাকবে। দুই দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও মানুষের সাথে মানুষের সম্পর্ক আরো গভীর হবে। রোহিঙ্গা সঙ্কট নিয়ে চীন গঠনমূলক ভূমিকা রাখতে চায় বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সালে বাংলাদেশ ও চীনের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ১৬ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে, যা আগের বছরের তুলনায় ৫ দশমিক ৮ শতাংশ বেশি। বর্তমান বিশ্বে চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..