• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৮:২৯ পূর্বাহ্ন



বিধানসভায় রাজ্যে নির্বাচনে বিজেপির ভরাডুবি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮
  • ৩৭ বার পঠিত
বিধানসভায় রাজ্যে নির্বাচনে বিজেপির ভরাডুবি
বিধানসভায় রাজ্যে নির্বাচনে বিজেপির ভরাডুবি

জাতীয় নির্বাচনের বেশ কয়েকমাস আগে টেস্ট কেস হিসেবে নেয়া পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবির আশঙ্কাই অবশেষে সত্যি হলো। আগামী বছর অনুষ্ঠিতব্য লোকসভার নির্বাচনের বেশ বড় এক ধাক্কাই খেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্তত দেশটির পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির ভরাডুবি সে কথাই বলছে।

পাঁচ রাজ্যের মধ্যেও আপাতত একটিতেও ভালো খবর নেই নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির জন্য। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সর্বশেষ মধ্যপ্রদেশেও জয় পেল কংগ্রেস। ছত্তিশগড় ও রাজস্থানে যদিও আগেই জয় কার্যত নিশ্চিত হয়ে গিয়েছিল কংগ্রেসের। সব মিলিয়ে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে বড়সড় সাফল্য পেল কংগ্রেস।

আগামী বছর ভারতের জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশটির পাঁচ রাজ্যের বিধানসভার নির্বাচনের ফল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির জন্য বড় ধরনের ধাক্কা। এই পাঁচটি রাজ্যের মধ্যে তিনটিতেই ক্ষমতায় ছিল উগ্র হিন্দুত্ববাদী এই দলটি। এর মধ্যে দুটিতেই এগিয়ে রয়েছে কংগ্রেস। একটিতে হচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই।

আজ মঙ্গলবার সকাল থেকে মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, ছত্তিশগড় ওমিজোরামে ভোটগণনা শুরু হয়। এর মধ্যে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতায় আছে বিজেপি।

রাজস্থানে প্রত্যাশিতভাবেই জয় পেয়েছে কংগ্রেস। টঙ্ক কেন্দ্রে সচিন পাইলট এগিয়ে যাওয়ার পর থেকেই তার বাড়ির সামনে ও কংগ্রেস অফিসের সামনে শুরু হয়ে গেছে আগাম বিজয়োল্লাস। প্রাপ্ত সবশেষ ফলাফল অনুযায়ী রাজস্থানে ১০২টি আসন পেয়ে জয় নিশ্চিত করেছে কংগ্রেস। বিজেপি পেয়েছে ৭২টি আসন। অন্যান্যরা পেয়েছে ২৫টি আসন।

৯০ আসন সংখ্যার রাজ্য ছত্রিশগড়ে ইতোমধ্যে জয় নিশ্চিত করেছে কংগ্রেস। বেসরকারি হিসাব মতে, এখানে ৬৫ আসনে জয়ের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। এখানেও ক্ষমতায় ছিল বিজেপি। ১৫ বছরের বিজেপি সরকারের পতন নিশ্চিত হয়েছে ছত্তিশগড়ে। মোদির বিজেপি এখানে পেয়েছে ১৫টি আসন।

পাঁচটি রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে মধ্যপ্রদেশে। ২৩০ আসন বিশিষ্ট এই রাজ্যে বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই শেষে সর্বশেষ ফলাফল অনুযায়ী মধ্যপ্রদেশে ১১২টি আসনে জিতেছে কংগ্রেস আর বিজেপি ১০৮টি আসনে। মোট ১১৬টি আসনে জিতলে বিধানসভার নেতৃত্ব হাতে চলে আসবে।

অন্যদিকে তেলঙ্গানায় দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে তেলঙ্গানা রাষ্ট্র সমিতি বা টিআরএস। রাজ্যের ১১৯ আসনের মধ্যে টিআরএস পেয়েছে ৮৪টি আসন। দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেস-টিডিপি জোটবদ্ধ থাকলেও তারা পেয়েছে ২৪টি আসন। আর এই রাজ্যে বিজেপি পেয়েছে মাত্র ৩টি আসন।

এদিকে ১০ বছর পর কংগ্রেসের হাতছাড়া হয়েছে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরাম। মিজোরাম রাজ্যের ৪০ আসনের বিধানসভায় ইতোমধ্যেই ২৫টি আসনে জয় পেয়ে ক্ষমতা নিশ্চিত করেছে মিজো ন্যাশনাল ফ্রন্ট বা এমএনএফ। এখানে কংগ্রেস পেয়েছে ৬টি আর বিজেপির সংখ্যাটি মাত্র ১।

এর আগে ফলাফল প্রকাশের শুরুতে থেকেই কংগ্রেসের জয়ের খবর আসতে থাকায় আজ মঙ্গলবার সকাল ১০টার মধ্যেই খালি হয়ে যায় দিল্লির বিজেপি অফিস। তবে সকাল থেকেই দিল্লির কংগ্রেস অফিসের সামনে উৎসবের আমেজ বিরাজ করেছে।

উল্লেখ্য, গত শুক্রবার ভারতের এই পাঁচ রাজ্যের বিধানসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর আগে এই পাঁচ রাজ্যের ভোটকে কেন্দ্র করে সব দলই বলে আসছিল যে এটি হবে আগামী বছর ভারতে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের সেমিফাইনাল।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..