• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৮:৩৭ পূর্বাহ্ন



জার্মান পুলিশ থাকাকালীন পুতিনের আইডি কার্ড উদ্ধার

  • আপডেট টাইম : বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮
  • ৩৪ বার পঠিত
জার্মান পুলিশ থাকাকালীন পুতিনের আইডি কার্ড উদ্ধার
জার্মান পুলিশ থাকাকালীন পুতিনের আইডি কার্ড উদ্ধার

পূর্ব জার্মানির কোনও গোয়েন্দা পুলিশের আইডি কার্ড পাওয়া গেলে সেটা নিয়ে খুব বেশি আলোচনা হতো না। কিন্তু ওই আইডি কার্ডটি যখন রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হয়, তখন তো সেটা আলোচনায় আসবেই।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, পুতিনের এই আইডি কার্ড ১৯৮৫ সালে ইস্যু হয়। তখন পুতিন ছিলেন মধ্যম মানের এক সোভিয়েত কর্মকর্তা। আর এখন রাশিয়ার প্রেসিডেন্ট। তখন ইস্ট জার্মান স্টেট সিকিউরিটি সার্ভিসের (স্টাসি) সঙ্গে সোভিয়েত ইউনিয়নের হয়ে যৌথভাবে কাজ করতেন পুতিন।

১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত পূর্ব জার্মানির ড্রেসডেনে কর্মরত ছিলেন পুতিন। জার্মান দৈনিক বিল্ড জানিয়েছে, আর্কাইভে পুতিনের আইডি কার্ড প্রমাণ করে তিনি স্টাসির হয়ে কাজ করতেন। কিন্তু স্টাসি রেকর্ডস এজেন্সি জানায়, একেবারেই ব্যবহারিক উদ্দেশে কাজ করেছে তারা।
আইডি কার্ড সম্পর্কে সংশ্লিষ্ট এক মুখপাত্র জানান, স্টাসি এলাকায় প্রবেশ করতে আইডি কার্ডটি ব্যবহার করতেন পুতিন। দুটি দেশের পারস্পরিক সহযোগিতায় গড়ে উঠা গোয়েন্দা সেবার এক অফিসার হিসেবে কাজ করেছেন তিনি।
এদিকে স্টাসি রেকর্ডস এজেন্সির ইমেইল থেকে জানা যায়, পূর্ব জার্মানির ১৫টি জেলায় প্রবেশের জন্য রাশিয়ান কর্মকর্তাদের এ ধরনের আইডি কার্ড প্রদর্শন করতে হতো। ভ্লাদিমির পুতিনকেও এ কাজটি করতে হতো।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..