• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৫:৪৪ পূর্বাহ্ন



১৮ দফা ইশতেহার ঘোষণা করল জাপা

  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮
  • ৯১ বার পঠিত
১৮ দফা ইশতেহার ঘোষণা করল জাপা
১৮ দফা ইশতেহার ঘোষণা করল জাপা

১৮ দফা ইশতেহার ঘোষণা করল জাপাএকাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৮ দফা ইশতেহার ঘোষণা করেছে এইচএম এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জাপা)।

শুক্রবার সকালে রাজধানীর বনানীতে জাপার কার্যালয়ে এই ইশতেহার ঘোষণা করেন পার্টির চেয়ারম্যানের বিশেষ সহকারী ও সাংঠনিক দায়িত্বপ্রাপ্ত এবিএম রুহুল আমিন হাওলাদার।

১৮ দফার মধ্যে রয়েছে- প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন, নির্বাচন পদ্ধতির সংস্কার, পূর্ণাঙ্গ উপজেলা ব্যবস্থা প্রবর্তন, বিচার বিভাগের স্বাধীনতা, ধর্মীয় মূল্যবোধ, কৃষকের জন্য ভর্তুকি মূল্যে সার, ডিজেল, কীটনাশক সরবরাহ, কর-শুল্ক মওকুফ, সহজ শর্তে ঋণ, সন্ত্রাস দমনে কঠোর ব্যবস্থা, জ্বালানি ও বিদ্যুৎ, ফসলি জমি নষ্ট না করা, খাদ্য নিরাপত্তা, শিক্ষা পদ্ধতির সংশোধন, স্বাস্থ্যসেবা সম্প্রসারণ, শান্তি ও সহাবস্থানের রাজনীতি প্রবর্তন, সড়ক নিরাপত্তা, গুচ্ছগ্রাম পথকলি ট্রাস্ট পুনঃপ্রতিষ্ঠা, পল্লি রেশনিং চালু, শিল্প ও অর্থনীতির অগ্রগতি সাধন এবং ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য ৩০টি আসন সংরক্ষিত রেখে সংসদে মোট ৩৮০টি আসন।

রুহুল আমিন হাওলাদার বলেন, জাতীয় পার্টি ক্ষমতায় গেলে এক কেন্দ্রিক শাসন ব্যবস্থার পরিবর্তে দেশের বর্তমান আট বিভাগকে ৮টি প্রদেশে উন্নীত করা হবে। প্রদেশগুলোর নাম হবে উত্তরবঙ্গ প্রদেশ, বরেণ্য প্রদেশ, জাহাঙ্গীরনগর প্রদেশ, জালালাবাদ প্রদেশ, জাহানাবাদ প্রদেশ, চন্দ্রদীপ প্রদেশ, ময়নামতি প্রদেশ এবং চট্টলা প্রদেশ।

এ সময় উপস্থিত ছিলেন- দলের প্রেসিডিয়াম সদস্য দেলোয়ার হোসেন খান, এস.এম. ফয়সল চিশতী, ভাইস চেয়ারম্যান মো আরিফুর রহমান খান ও আলমগীর সিকদার লোটনসহ আরও অনেকে।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..