• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৮:৩৯ পূর্বাহ্ন



চিড়িয়াখানায় চলছে ব্যাপক অনিয়ম : দুদক

  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮
  • ৩৭ বার পঠিত
চিড়িয়াখানায় চলছে ব্যাপক অনিয়ম : দুদক
চিড়িয়াখানায় চলছে ব্যাপক অনিয়ম : দুদক

রাজধানীর মিরপুরে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় পশুপাখিদের জন্য খাদ্য ক্রয় ও সরবরাহে ব্যাপক অনিয়ম ও দুনীির্ত হচ্ছে। সম্প্রতি দুনীির্ত দমন কমিশনের (দুদক) এনফোসের্মন্ট টিম চিড়িয়াখানায় অভিযান চালিয়ে এ চিত্র দেখতে পায়।

জানা গেছে গত ৬ ডিসেম্বর দুদক এনফোসের্মন্ট ইউনিটের সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীর তত্ত¡াবধানে এ অভিযান পরিচালিত হয়। দুদকের সহকারী পরিচালক মোছা. সেলিনা আখতার মনি ও উপ-সহকারী পরিচালক মো. সবুজ হাসান সমন্বয়ে গঠিত একটি দল অভিযানে অংশ নেয়।

দুদকের ওই অভিযানে জাতীয় চিড়িয়াখানায় পশুপাখিদের জন্য খাদ্য ক্রয় ও সরবরাহে ব্যাপক অনিয়মের প্রমাণ পাওয়া যায়।

এ সময় দুদক টিম দেখতে পায় চিড়িয়াখানায় পশুপাখিদের খাবার সরবরাহ মারাত্মক অনিয়ম হচ্ছে। তৃণভোজী প্রাণীদের দুপুর ১২টার আগেই খাবার দেয়ার কথা থাকলেও বিকাল ৪টা পযর্ন্ত তারা অভুক্ত ছিল। এ অবস্থায় দুদক এনফোসের্মন্ট টিম কতৃর্ক তাগিদ দেয়ায় সন্ধ্যা ৫টার দিকে তাদের খাবার সরবরাহ করা হয়।

অন্যদিকে মাংসাশী প্রাণীদের (বাঘ, সিংহ, হায়েনা ইত্যাদি) নিয়মিত তাজা মাংস সরবরাহের নিয়ম থাকলেও তাদের বাসি খাবার দিতে দেখা যায়। আহাররত প্রাণিদের খাবারও অপযার্প্ত ছিল মমের্ দেখা যায়। এ ছাড়া পাখিদের খাওয়ার জন্য সরবরাহকৃত মাছ ফ্রোজেন ও দুগর্ন্ধযুক্ত ছিল।

অভিযানকালে দুদক টিম প্রতিটি পশুপাখির সেল ঘুরে ঘুরে পযের্বক্ষণ করে। সে সময় এসব স্থানে কেয়ারটেকার ও সুপার ভাইজারদের দেখা মেলেনি। এমনকি চিড়িয়াখানার পশু হাসপাতালে সংশ্লিষ্ট সাজর্ন ও চিকিৎসককেও অনুপস্থিত ছিলেন।

চিড়িয়াখানায় প্রাণীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার বিধান থাকলেও মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় তা যথাযথভাবে প্রতিপালন করা হয় না। সেই সঙ্গে বিভিন্ন শাখার কমর্কতার্-কমর্চারীদের অধিকাংশকেই কমর্স্থলে অনুপস্থিত পাওয়া যায়।

এ অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘সংশ্লিষ্ট কতৃর্পক্ষকে শিগগিরই এসব অনিয়ম দূর করার তাগিদ এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হবে।

Facebook Comments



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..